বিডিআর হত্যা দিবসকে শোক ‍দিবস ঘোষণার দাবি

প্রকাশঃ ফেব্রুয়ারি ২৫, ২০১৫ সময়ঃ ১:২৯ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:৩০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, প্রতিক্ষণ ডট কম

BDR_BNP_bg_432845840বিডিআর বিদ্রোহে নিহত সেনা কর্মকর্তাদের স্মরণে ২৫ ফেব্রুয়ারি জাতীয় শোক দিবস ঘোষণার দাবি জানিয়েছেন সাবেক সেনাপ্রধান ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান।

বুধবার সকালে (২৫ ফেব্রুয়ারি) বনানী সামরিক কবরস্থানে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া ও বিএনপির পক্ষে শ্রদ্ধা জানানো শেষে তিনি সাংবাদিকদের মাধ্যমে এ দাবি জানান। এ সময় তার পকেটে লাগানো বিশেষ এ দাবি সম্বলিত ব্যাজ লাগানো ছিল।

মাহবুব বলেন, ৬ বছর আগে ২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি ৫৭ জন সেনা কর্মকর্তাকে হত্যার যে বেদনাদায়ক ঘটনা ঘটেছে তা খুবই দু:খজনক ও নির্মম।

তিনি বলেন, গৌরব উজ্জ্বল সেনাবাহিনী সার্বভৌমত্ব ও মুক্তিযুদ্ধে দেশ স্বাধীন করার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করেছে। হত্যা করা হয়েছে চৌকস, মেধাবী ৫৭ জন কর্মকর্তাকে। তাদের পরিবার পরিজনকে নির্যাতন, লাঞ্চিত ও অপমানিত করা হয়েছে।

মাহবুব হত্যাকাণ্ডকে একটি বিশেষ ঘটনা উল্লেখ করে বলেন, পৃথিবীর ইতিহাসে এমনকি কোন যুদ্ধে এত সেনা কর্মকর্তা এক সাথে নিহত হয়নি। ইউনিফর্ম পরে নিহত সেই সেনা কর্মকর্তাদের শ্রদ্ধা ও স্যালুট জানাতে এসেছি।

মাহবুব দু:খ প্রকাশ করে বলেন, বিচারে অনেকের ফাঁসি, যাবজ্জীবন ও সাজা হয়েছে। কিন্তু এখনো বাস্তবায়ন হয়নি। বিচারের বাইরে অনেকে রয়ে গেছে।

এ হত্যাকাণ্ড পরিকল্পিত উল্লেখ করে মাহবুব বলেন, একটি কর্মসূচির নামে এমনভাবে হত্যাকাণ্ড হতে পারে আমার বিশ্বাস হয় না। এ হত্যাকাণ্ড পূর্ব পরিকল্পিত। যারা পরিকল্পিতভাবে হত্যাকাণ্ড ঘটিয়েছে, ইন্ধন দিয়েছে তাদের খুঁজে বের করতে একটি বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন ও রহস্য উৎঘাটন ও বিচারের দাবি জানাই ।

এ হত্যাকাণ্ডের সাথে কারা জড়িত, নৈপথ্যে কারা রয়েছে জাতি তাদের সম্পর্কে জানতে চায় বলে জানান মাহবুব। লে. জে. (অব.) মাহবুবুর রহমানের নেতৃত্বে সাবেক ৭ সেনা কর্মকর্তা শ্রদ্ধা জানাতে আসেন।

তারা হলেন, মেজর জেনারেল (অব.) রুহুল আলম চৌধুরী, মেজর জেনারেল (অব.) আবু এলাহী, লে. কর্নেল (অব.) আবদুল লতিফ, লে. জেনারেল (অব.) মিজানুর রহমান, কর্নেল (অব.) কামরুজ্জামান, ব্যারিস্টার মেজর (অব.) সরোয়ার।

এছাড়া মাহবুবুর রহমানের নেতৃত্বে কৃষকদল নেতা শাহজাহান মিয়া সম্রাট, বিএনপি নেতা সুরঞ্জন ঘোষ ও বেলাল উদ্দিন আহমদও শ্রদ্ধা জানান।

প্রতিক্ষণ/এডি/রাসেল

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G